স্বপ্নের বিদ্যাপীঠ- ঢাকা বিশ্ববিদ্যালয়
- নিশীথ প্রভাত ২৮-০৪-২০২৪

বাংলার বুকে প্রজ্বলিত এক আশ্চর্য প্রদীপ, শিক্ষার্থীদের বহু আকাঙ্ক্ষিত স্বপ্নের বিদ্যাপীঠ; প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়, নক্ষত্ররাজির মিলনমেলার এক সুনিপুণ আলয়। তোমার জন্মে দূর হলো আজ বাংলার অন্ধকার, বিতাড়ণ ঘটলো দেশ থেকে সকল অজ্ঞতার; পরিয়ে দিলে সোনার মুকুট বাংলাদেশের মাথায়, তোমার নামটি থাকবে লেখা ইতিহাসের পাতায়। এক এক করে হলো আজ চুরানব্বইতম বছর, প্রতিটি ক্ষেত্রেই রেখে চলেছো সফলতার স্বাক্ষর; বাংলাদেশের ইতিহাস মানেই এ বিশ্ববিদ্যালয়, স্বপ্নময় মানুষ গড়ার এক দক্ষ কারিগর। পূর্ব, পশ্চিম, উত্তর, দক্ষিণ সকল সীমান্তের পাড়ে, ছড়িয়ে আছে তোমার সুনাম সমস্ত পৃথিবী জুড়ে; জ্বেলেছো সকল শিক্ষার্থীর মাঝে নৈতিকতার আলো, তোমার দীক্ষায় দীক্ষিত হয়ে সরাবে সকল কালো। জন্মদিনে তোমায় জানাই অশেষ কৃতজ্ঞতা, দিয়েছো তুমি অনেক কিছু সরিয়েছো জীর্ণতা; গর্বিত আজ আমরা সবাই তোমাকে আঁকড়ে ধরে, থাকবে তুমি মনের মাঝে সমস্ত জীবন জুড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।